এপার্চার কি? এবং কিভাবে ব্যবহার করতে হয়?

এপার্চার কি? এবং কিভাবে ব্যবহার করতে হয়?





Aperture কী?

Aperture এর অর্থ হল ছিদ্র বা গর্ত। এই Aperture মহাশয়ের স্থান ক্যামেরাতে না হলেও তিনি লেন্সে থেকে আরামে সিদ্বান্ত নিতে পারেন যে কী পরিমান আলো ক্যামেরাতে প্রবেশ করবে।

Aperture কাকে বলে?

আমরা যখন কোন Image Capture করি তখন Image এর আলো Reflect হয়ে Lens এর Through ক্যামেরাতে এসে প্রবেশ করার পূর্বে Lens এ থাকা একটা Mechanism কে Cross করে আসতে হয়, সেই Machanism টির ডাক নামই হলো Aperture.যেহেতু Aperture সরাসরি Camerar কোন Mechanism না তাই Aperture এর Range নির্ভর করে Lens উপর।Aperture Range কে Mesure করা হয় F-Stop দ্বারা। Lens এর ভিন্নতার কারনে F-Stop বিভিন্ন Range এর হতে পারে।এ ক্ষেত্রে Kit Lens ও Prime Lens এর উদাহরন দেয়া যেতে পারে।

Kit Lens এর Aperture Range: 

একটা Kit Lens এর Aperture Range থাকে F3.5 থেকে F22 পর্যন্ত

Prime Lens এর Aperture Range:

অপরদিকে Prime Lens এর Aperture Range থাকে F1.8 থেকে F22 পর্যন্ত।

Lens এর Aperture Range যত বেশি হবে ততো বেশি Aperture Controlling এর ক্ষেত্রে সুবিধাদা পাওয়া যাবে, মানে Lens এর ছিদ্রটি ততো বেশি বড়-ছোট করতে করা যাবে। তবে Aperture এর মান নির্নয়ের ক্ষেত্রে একটা সমস্যা আছে, ধরেন আমি যদি আপনাকে বলি Aperture বড় করেন আপনি কি করবেন? F-Stop বাড়াবেন Like 14/16/18/20 করবেন At least আমার মতো হলে এইটাই করবেন কারন আমি এইটাই করেছি। পরে জানতে পারছি Aperture মানে ছিদ্র যত বড় হবে F-Stop নাম্বার ততো কমবে, আবার Aperture যত ছোট হবে F-Stop নাম্বার ততো বাড়বে।

Blog এর এই Point এ এসে যদি আপনার নিজেকে গাজনির আমির খান মনে হয় তাহলে বিশ্বাস করেন ভাই আপনার এতে কোনো দোষ নাই কারন Aperture এর বিষয়টা Complicated করার পেছনে দায়ী এর Inventor রা। মাঝে দিয়ে আপনি আর আমি চিপায় পরে গেলাম আরকি। সহজ ভাষায় যদি বলি তাহলে Aperture এর Increase And Decrease Terms Opposite Logic Maintain করে চলে। মানে বিষয়টা পুরাই উল্টা। ধরেন আপনি যদি সর্বোচ্চ অ্যাপাচার পেতে চান তাহলে আপনার F-Stop সর্বনিম্ন রাখতে হবে।আবার আপনি যদি সর্বনিম্ন অ্যাপাচার পেতে চান তাহলে আপনার F-Stop সর্বোচ্চ রাখতে হবে।উদাহরন স্বরুপ বলা যায় আমার একটা 50mm Prime Lens আছে যেটার Aperture Range F1.8 থেকে F22 পর্যন্ত। এখন আমি যদি এই Lens থেকে Maximum Aperture পেতে চাই তাহলে আমাকে এর Aperture Value Minimum অর্থাৎ F1.8 রাখতে হবে। আবার আমি যদি এই Lens থেকে Minimum Aperture পেতে চাই তাহলে আমাকে এর Aperture Value Maximum অর্থাৎ F22 তে রাখতে হবে। বিষয়টা নিউটনের তৃতীয় সূত্র মেনে চলে, মানে প্রত্যেক ক্রিয়ারই সমান ও বিপরীত প্রতিক্রিয়া আছে। অর্থাৎ আপনি যদি F-Stop বরাবর ক্রিয়া করেন তাহলে এর সমান ও বিপরীত প্রতিক্রিয়া Aperture নিকট লক্ষ্য করা যাবে।আমি 100% Sure Newton যদি আজ বেঁচে থাকতেন তাহলে উনার সূত্রের এসব জীবনমূখী ব্যবহার দেখে আমার প্রতি গর্ববোধ করতেন।

Aperture এর কাজ কী?

Aperture এর কাজ হলো দুইটিঃ 

  1. Exposer Control করা।
  1. Bluriness Control করা যেটা Filmaking এর ভাষায় Depth Of Field বলে।

চলেন প্রথমে Exposer নিয়ে কথা বলা যাক।

Frame Expose করতে Aperture এর ব্যবহার।

Frame Exposer করতে ক্যামেরার যে তিনটি প্যারামিটার কাজ করে তাদের মধ্যে অন্যতম একটি হল Aperture।  Aperture Frame Expose করতে সরাসরি ভূমিকা পালন করে। আমরা যখন Aperture বড় করব তখন Lens এর Opening বড় হয়ে  যাওয়ার ফলে ক্যামেরায় বেশি আলো প্রবেশ করবে এবং Frame Over Expose হতে থাকবে।আবার আমরা যখন Aperture ছোট করব তখন Lens এর Opening ছোট হয়ে যাওয়ার ফলে ক্যামেরায় কম আলো প্রবেশ করবে এবং Frame Under Expose হতে থাকবে। আচ্ছা আপনারা কী কখনো একটা জিনিস লক্ষ্য করেছেন, আমরা যখন বেশি আলোতে যাই তখন আমাদের চোখ কিছুটা ছোট হয়ে আসে। আবার আমরা যখন একটু কম আলোতে আসি তখন আমাদের চোখ আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসে। এর কারন হলো মানুষের চোখ আর ক্যামেরা প্রায় একইভাবে কাজ করে। আপনার অজান্তেই আপনার চোখ Aperture এর মতো কাজ করে যাচ্ছে বিষয়টা কিন্তু Interesting আর এই Interesting বিষয়টা মাথায় রেখে আপনারা Aperture দিয়ে Exposer Control করতে পারেন। অর্থাৎ আপনি যখন বেশি আলোতে Video Shoot করবেন Aperture ছোট করে দিতে পারেন এতে করে আলো ক্যামেরায় কম আলো প্রবেশ করবে। আবার আপনি যখন কম আলোতে Video Shoot করবেন তখন Aperture বড় করে দিতে পারেন এতে করে বেশি আলো ক্যামেরায় প্রবেশ করবে। আর এভাবেই আপনি অ্যাপাচার ব্যবহার করে একটি Proper Expose Frame পেতে পারেন।এবার আসা যাক অ্যাপাচার এর দ্বিতীয় কাজ Depth Of Field এ।

Depth of field এ Aperture এর ব্যবহার।

Depth of field বলতে Focus Area কে বোঝায়।আপনার Focus Area যদি কম হয় তাহলে এটাকে Shallow Depth Of Field বলা হবে এবং আপনার Focus Area যদি বেশি হয় তাহলে এটাকে Deep Depth Of Field বলা হবে। সাধারনত Shallow Depth Of Field এ Shoot করলে আপনার Focus Area কম হবে এবং আপনার Focus Area ব্যতীত বাকী সবকিছু Blur হয়ে যাবে। Shallow Depth Of Field এ Shoot করার জন্য আপনার অ্যাপাচার যত পারা যায় বড় রাখতে হবে অর্থাৎ আপনার F এর ভ্যালু যত পারা যায় কম রাখতে হবে। নির্দিষ্ট কোনো Subject কে Focus এ রাখতে সাধারন Shallow Depth Of Field ব্যবহার করা হয় ফলে Subject ব্যতীত বাকী সব কিছু Blur হয়ে যায়। তবে এক্ষেত্রে মাথায় রাখতে হবে আপনার Subject Area যদি বেশি হয় তখন আপনার Focus  Area ও বাড়াতে হবে।তা না হলে দেখা যাবে Subject এর উপর Blur পড়ার কারনে Subject Focus এর বাইরে চলে গেছে।আবার আসা যাক Deep Depth Of Field এ। Deep  Depth Of Field এ Shoot করলে Focus Area বেড়ে যায় এবং Blur কমে যায়। Deep Depth Of Field এ Shoot করার জন্য আপনার অ্যাপাচার যত পারা যায় ছোট করতে হবে অর্থাৎ আপনার F এর ভ্যালু যত পারা যায় বেশি রাখতে হবে। সাধারনত একাধিক বা বড় অথবা বিশাল কোনো Subject যেমন- ভিড়,স্থাপনা,পাহাড়,মরুভূমি,নদী অথবা Subject সহ Subject এর আশে পাশের সব কিছু দেখানোর জন্য Deep Depth Of Field ব্যবহার করা হয়।

উপসংহার।

তো এই ছিলো Aperture এর Initial সব বিষয় বস্তু। আমরা অ্যাপাচার কে যদি Summary করি তাহলে দাড়ায় অ্যাপাচার হল Lens এ থাকা একটি Mechanism যেটি বড়-ছোট হওয়ার মাধ্যমে ক্যামেরাতে প্রবেশ করতে চাওয়া আলোকে Control করে। অ্যাপাচার কে F এর ভ্যালু  দিয়ে Mesure করা হয়।অ্যাপাচার এর প্রধান কাজ হলো দুইটি  Exposer Control করা ও Depth Of Field দেয়া মানে Blur Control করা। সাধারনত অ্যাপাচার বড় করা হলে Frame বেশি Expose হবে, Focus Area কম হবে এবং প্রচুর Blur পাওয়া যাবে।আবার অ্যাপাচার ছোট করা হলে Frame কম Expose হবে, Frame Area বেশি হবে এবং তুলনামুলক কম Blur পাওয়া যাবে।

প্রতিনিয়ত ফিল্মেকিং কন্টেন্টের আপডেটপেতে আমাদেরকে গুগল নিউজে ফলো দিয়ে রাখুন 

Click Here

Post a Comment

Previous Post Next Post