এফপিএস কী? ক্যামেরাতে এফপিএস এর কাজ কি?

এফপিএস কী? ক্যামেরাতে এফপিএস এর কাজ কি?

 

FPS কি?

FPS মানে হলো Frame Per Second অর্থাৎ আমরা দৈনন্দিন জীবনে যেসব ভিডিও দেখি সেগুলোকে মূলত এক একটি Frame এর সম্নয় করে গঠন করা হয়। ভিডিওর প্রতি সেকেণ্ডে কতটি ফ্রেম থাকবে তা বোঝানোর জন্য FPS শব্দটি ব্যাবহার করা হয়। Video কে আবার অন্য নামে Motion Picture বলা হয়।

Video কত FPS এ শ্যুট করা উচিত?

এটার উত্তর করে আপনার ভিডিওর ধরনের উপর। সাধারনত নাটক, সিনেমা, মিউজিক ভিডিও Lower Frame Rate অর্থাৎ

  • সিনেমা 24 FPS
  • গান 25 FPS
  • নাটক 25/30 FPS
  • ডকুমেন্টরি 30 FPS এ শ্যুট করা হয়।
অপরদিকে Video তে যদি কোন Slow-motion Scene থাকে তখন Higher Frame Rate অর্থাৎ
  • 50 FPS
  • 60 FPS
  • 120 FPS এ বা তার থেকে বেশি FPS এ শুট করতে পারেন।

Higher Frame Rate ও Lower Frame Rate এর মানে কি?

ভিডিও বেশি ফ্রেম রেটে শুট হবে নাকি কম ফ্রেম রেটে সেটি বোঝানোর জন্য Higher Frame Rate ও Lower Frame কথা দুটি বলা হয় যেমনঃ

Higher Frame Rate:

60 FPS বা এর থেকে বেশি FPS এ শুট করাকে Higher Frame Rate বলে। Higher Frame Rate এ ভিডিও শুট করলে ভিডিও Smooth ও Dynamic লাগে। সাধারন Consumar Camera গুলো Higher Frame Rate হিসাবে 60 FPS, 120 FPS বা এর থেকে বেশি FPS এ শুট করার অপশন দিয়ে থাকে। এখন পর্যন্ত মানুষ Hogher Frame Rate হিসাবে 10 Trillion FPS এ শুট করতে পেরেছে যা দিয়ে আলোর গতি পর্যন্ত দেখা যায়।

Lower Frame Rate:

30 FPS বা এর থেকে কম FPS এ শুট করাকে Lower Frame Rate বলে। Lower Frame Rate এ শুট করলে ভিডিওতে এক ধরনের Motion Blur পাওয়া যায় যা বাস্তবের Motion Blur এর প্রায় কাছাকাছি। অর্থাৎ আমরা বাস্তবে খালি চোখ দিয়ে যেসব Motion Blur দেখতে পাই একই টাইপের Motion Blur Lower FPS এ শুট করলে ভিডিওতে পাওয়া যায়। ফলে দর্শকেরা ভিডিও টি উপভোগ করতে পারে Lower Frane Rate এর এই Advantage এর কারনেই নাটক, সিনেমা, মিউজিক ভিডিও বা ডকুমেন্টরি Lower Frame Rate এ শুট করা হয়। সাধারন Consumar Camera গুলো Lower Frame Rate হিসাবে 30 FPS, 25 FPS ও 24 FPS এ শুট করার Option দিয়ে থাকে।


সাধারন ভিডিও কি Higher Frame Rate এ শুট করা যাবে?

সাধারন ভিডিও Higher Frame Rate এ শুট করা যাবে তবে সাধারন ভিডিও Higher Frame Rate এ শুট করা উচিত না। কেননা সাধারন ভিডিও Higher Frame Rate এ শুট করলে Videor Playback Flow Oversmooth মনে হবে তাছাড়া ভিডিওতে Unrealistic Motion Blur এর ফলে ভিডিওটি Unrealistic মনে হবে।


Lower Frame Rate এর ভিডিও কি Slowmotion করা যায়?

Lower Frame Rate এর Video Slowmotion করা যায় তবে এক্ষেত্রে ভিডিওর Quality নষ্ট হয়ে যাবে। ব্যাপারটা একটু ব্যাখ্যা করে বলি। ধরেন আপনি ১ সেকেন্ডের একটা ভিডিও  25 FPS এ শুট করে 50% Slow করলেন এ এতে করে আপনার ভিডিওর দৈর্ঘ্য হবে ২ সেকেন্ড ও ভিডিওতে টোটাল Frame হবে 25X2=50 FPS। এখন আপনি ভিডিও শুট করেছিলেন ১ সেকেন্ডে 25 FPS এর কিন্তু আপনার ভিডিও Slow করে ২ সেকেন্ড করায় ভিডিওতে Shortage আছে 25 FPS এর। এই 25 FPS এর ঘারতি পূরনের জন্য আপনার রেকর্ড করা প্রতিটি Frame কে দুইবার করে দেখানো হবে ফলে ভিডিওর Playback Flow আর Smooth থাকবেনা। ভিডিওটি আটকে আটকে চলছে বলে মনে হবে।এক কথায় ভিডিওটি দেখতে অনেক বাজে লাগবে।


উপসংহার।

এইছিলো FPS এর প্রাথমিক সব বিষয় বস্তু  But filmmaking is creative field তাই আপনি চাইলে এখানে FPS কেও Creatively ব্যাবহার করতে পারেন। যেমন ২০১২ সালে মুক্তিপ্রাপ্ত Hollywood Cinema The Hobbit 48 FPS এ শুট করা হয়েছিলো। Director Peter Jackson Motion Blur Reduce করে Audience কে Massive Experience দেয়ার জন্য তিনি মূলত 48 FPS এ শুট করেছিলেন। পরবর্তিতে Director Ang Lee এখান থেকে Idea নিয়ে ২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত Hollywood Cinema 120 FPS এ শুট করেছিলেন। তিনি Different Visual Perspective ও Experience দেয়ার জন্য  মূলত এই কাজটি করেছিলেন। Different Experience দেয়া ছাড়াও Filmmaker Cinema তে Anxiety, Suspense, Comedy ও Vintage Look দেয়ার জন্য FPS কে নানা ভাবে ব্যাবহার করে থাকে।

প্রতিনিয়ত ফিল্মেকিং কন্টেন্টের আপডেটপেতে আমাদেরকে গুগল নিউজে ফলো দিয়ে রাখুন 

Post a Comment

Previous Post Next Post