এনডি ফিল্টার যা প্রতিটি ভিডিওগ্রাফারের জন্য প্রয়োজনীয় একটি টুল

এনডি ফিল্টার যা প্রতিটি ভিডিওগ্রাফারের জন্য প্রয়োজনীয় একটি টুল



মনে করুন কোন এক বিকেলে আপনি আপনার শখের ক্যমারাটি নিয়ে গেলেন শুট করতে। কাজেই আপনার ভিডিওর ধরন অনুযায়ী Aperture, ISO এবং FPS সেট করে নিলেন। 180° Filmmaking Rules অনুযায়ী আপনার FPS এর দ্বিগুন হতে হবে আপনার শাটার স্পীড। অর্থাৎ আপনি যদি 25 FPS এ শুট করে থাকেন তাহলে আপনার শাটার স্পীড হতে হবে হবে 1/50। যথারীতি Aperture, ISO, Shutter Speed এবং FPS সেট করার পর আপনি যখন রেকর্ড বাটন প্রেস করার পূর্বে ডিস্প্লের দিকে তাকাবেন।  তখন Literally Inter এ সাইন্স নেয়ার পর জীবনের প্রতিচ্ছবি দেখতে পারবেন ……মানে ঝলসে গেছে আরকি। 

আমার ছাত্রজীবন আর ফুটেজ দুইটাই।

যাইহোক এরকম সমস্যা থেকে সমাধান পেতে আমাদের প্রয়োজন পরবে একটা জীবনমূখী Solution এবং সেই Solution টাই আমাদের করে দিবে ND Filter

ND Filter কি?

Neutral Density Filter কে সংক্ষেপে ND Filter বলা হয়। ND Filter ক্যমেরার সানগ্লাস এর মতো কাজ করে। অর্থাৎ ND Filter ক্যমেরার সেন্সরে প্রবেস করা লাইটের মত্রাকে হ্রাস করতে সহযোগিতা করে। আমরা যখন প্রচন্ড রোদের মধ্যে থাকি তখন স্বাভাবিক ভাবেই রোদের তীক্ষ্ণতার কারনে আমাদের দেখতে অসুবিধা হয়। ফলে আমরা সানগ্লাস পরি যাতে করে দেখতে সুবিধা হয়। একইভাবে প্রচন্ড রোধে যখন আমরা শুট করি তখন রোধের তীক্ষ্ণতার কারনে যাতে ফুটেজ নষ্ট না হয়ে যায় সেজন্য মূলত ND Filter ব্যবহার করা হয়।ND Filter কে সাধারনত বাহ্যিক দৃষ্টিতে কালার বিদ্যমান গ্লাসের তৈরী মনে হলেও এটিকে মূলত Colorless Glass এর টুকরো হিসাবে ধরা হয় কেননা ND Filter Light এর Intensity ব্যতিত ফুটেজের কালারে এফেক্ট করেনা। ND Filter F-Stop দ্বারা মেজার করা হয়।

ND Filter এর ধরন

সাধারনত দুই ধরনের ND Filter পাওয়া যায় Fixed ND Filter ও Variable ND Filter

Fixed ND Filter: Fixed ND Filter Squar Shape এর হয়ে থাকে। এর প্রতিটা F-Stop এর জন্য প্রতিবার গ্লাস পরিবর্তন করতে হয়।

Variable ND Filter: Variable ND Filter Circular Shape এর হয়ে থাকে। Variable ND Filter এর F-Stop পরিবর্তনের ক্ষেত্রে বেশি Flexibility পাওয়া যায়। Variable ND Filter এর F-Stop পরিবর্তনের জন্য ক্যাবল Outer Elementটি Rotate করলেই হয়।

Fixed ND Filter এবং Variable ND Filter এর মধ্যে কোনটি Better?

দুই ধরনের ND Filter এরই নিজস্ব আলাধা Strength আছে যেমন Fixed ND Filter Variable ND Filter এর তুলনায় Slightly Better Image Quality দেয়। আবার Variable ND Filter Fixed ND Filter এর তুলনায় Better Flexibility দেয়। এখন আপনি কোন ND Filter Chose করবেন তা Depend করে আপনার Working Condition এর উপর। তবে As Beginner হলে আমি আপনাকে Variable ND Filter Recommend করব কারন এটিতে ঝামেলা কম এবং Cheap Budget এর মধ্যে পাওয়া যায়।

আমাদের কি ND Filter এর প্রয়োজন আছে?

আপনি যদি এই চ্যানেলের নিয়মতি দর্শক হয়ে থাকেন তাহলে আপনার ইতিমধ্যে জানার কথা ফ্রেম এক্সপোজার কন্ট্রোল করার জন্য প্রধান তিনটি প্যরামিটার হলো
১/এপাচার
২/শাটার স্পীড
৩/আইএসও, যাদের কে একত্রে এক্সপোজার ট্রায়াঙ্গলও বলা হয়।
এখন একজন ফিল্মেকার হিসাবে আপনার কাজ হচ্ছে যে কিভাবে আপনি এক্সপোজার ট্রায়াঙ্গল ব্যবহার করে করে Perfect Exposed Shot নিবেন। কিন্তু মাঝে মাঝে আপনাকে Creative Effect তৈরী করার জন্য Exposure Triangle এর প্যারামিটার গুলো নাড়চার করে unconventional settings করা লাগতে পারে। তখন প্যারামিটার গুলো নাড়চার করতে গিয়ে যদি দেখেন লাইটের অতিরক্ত Intensity কারনে ফুটেজ Over Exposed হয়ে যাচ্ছে তখন ND Filter ব্যবহার করে Exposure Balance করতে পারেন।

Filming এ ND Filter এর ব্যবহার

ধরেন আপনি এমন একটি ভিডিও শুট করতে চাচ্ছেন যেখানে প্রচুত Depth থাকবে। কাজেই আপনি আপনার লেন্সের এপাচার বড় করে দিলেন। এখন অ্যাপাচার বড় করা মানে কি? ক্যমেরায় বেশি আলো প্রবেশ করা। এই অতিরিক্ত আলোকে তো আপনার যেকোনভাবে Reduce করতে হবে। আপনার মাথায় এখন কি ঘুরছে সেটা আমি জানি।এমনিতেই ISO দিয়ে এই অতিরিক্ত আলো Reduce করা তো যাবেই বরং আপনি শাটার ব্যবহার করেও এই অতিরিক্ত আলো Reduce করতে পারবেন না, কেননা 180° Filmmaking Rules অনুযায়ী ন্যাচারাল Motion Blur এর জন্য আপনার FPS এর ডাবল হতে হবে আপনার শাটার স্পীড। ঠিক এই মূহুর্তে ND Filter হতে পারে আপনার জন্য একটা Life Saving Solution। আপনার লেন্সের সামনে ND Filter লাগিয়ে Outer Elementটা প্রয়োজন মতো Rotate করে আপনি চাইলে এই অতিরক্ত আলো Reduce করে Perfectly Exposure Balance করতে পারেন।

Creative Effect এর জন্য ND Filter

আপনার Creative Sequence কিংবা শট এর জন্য ND Filter প্রয়োজন হতে পারে। উদাহরন স্বরুপ বলা যেতে পারে আপনি হয়তো Long Exposure এ Shoot করতে চাচ্ছেন।এক্ষেত্রে আপনাকে Slow Shutter এ Shoot করতে হবে। এখন Slow Shutter এ শুট করা মানেই কিন্ত ক্যমারতে বেশি সময় ধরে আলোকে প্রবেশ করার সুযোগ করে দেয়া As a result আপনার Scene এ অতিরক্ত আলো থাকার কারনে Over Exposed হয়ে যাওয়া।কাজেই আপনি তখন ND Filter ব্যবহার করে Exposure Balance করে নিতে পারেন।

ND Filter এর কারনে কি ইমেজ কোয়ালিটি খারাপ হয়?

এটা ডিপেন্ড করে ND Filter এর Optical Element এর Qualities এর উপর। তবে Low Sharpness, Flaring, Color Cast সহ Optical Abortion হওয়ার চান্স থাকলেও সেগুলো Scene এ তেমন একটা  Impact ফেলেনা। তবে আমার Suggestion থাকবে যথা সম্ভব ভালো মানের ND Filter Use করা।

উপসংহার

তো এইছিলো ND Filter এর প্রাথমিক বিষয় বস্তু। আমরা যদি ND Filter কে Summary করি তাহলে দাঁড়ায় ND Filter হলো গ্লাসের তৈরী Neutral Density Filter যা High Light Situation এ Lighter Intensity কমাতে সহোযোগিতা করে থাকে। সাধারনতো কোন ক্ষেত্রে বিশেষ করে যদি Frame Over Expose হয়ে যায় আর  তখন যদি  Aperture, ISO এবং Shutter Speed ব্যবহার করে এক্সপোজার ব্যালেন্স করা না যায় তখন ND Filter এর ব্যহার করা হয়ে থাকে। তবে একটা জিনিস মাথায় রাখতে হবে আপনি যদি ভ্যারিয়েবল ND Filter ব্যবহার করে থাকেন তাহলে আপনার Lens এর Front Mount Size এবং ND Filter এর Threat Size একই হতে হবে।

প্রতিনিয়ত ফিল্মেকিং কন্টেন্টের আপডেটপেতে আমাদেরকে গুগল নিউজে ফলো দিয়ে রাখুন

Click Here

Post a Comment

Previous Post Next Post