আলাদা আলাদা ভিডিওর জন্য সঠিক Aspect Ratio নির্বাচন করুন

আলাদা আলাদা ভিডিওর জন্য সঠিক Aspect Ratio নির্বাচন করুন

















Aspect Ratio কি?

Aspect Ratio এটি হচ্ছে উচ্চতা প্রস্থের অনুপাত অর্থাৎ আমাদের লেন্স গোলাকৃতির হলেও এটি কিন্ত চতুর্ভূজ আকৃতির ফ্রেম প্রদান করে। এই চুতুর্ভূজ আকৃতির ফ্রেমকে পরিমাপ করা হয় উচ্চতা এবং প্রস্থের মাধ্যমে। যাদের অনুপাত দ্বয়কে Aspect Ratio বলা হয়। Aspect Ratio একটা ফ্রেমের নির্দিষ্ট উচ্চতা প্রস্থ কত হবে তা নির্নয় করেনা বরং উচ্চতা প্রস্থ একে অন্যের সাথে মিলে যে অনুপাত সৃষ্টি হয়, তা নির্নয় করে থাকে। উদাহরণ স্বরুপ বলা যায় কোন বর্গাকার Frame এর Widht 500 Pixel এবং Height 500 Pixel এর  Aspect Ratio হবে 1:1। আবার  একই ফ্রেমের যদি Widht ও Height Double করে দেয়া হয় তাহলে আয়তনে ফ্রেমটি বৃদ্বি পেলেও Aspect Ratio সমান থাকবে অর্থাৎ 1:1 Apect Ratio কে পূর্ন সংখ্যা যেমন 3:2, 4:5, ইত্যাদি কিংবা দশমিক সংখ্যা যেমন 1.85:1, 2.35:1  ইত্যাদির মাধ্যমে  প্রকাশ করা যায়। আপনি যদি Aspect Ratio কে ইউনিটের মতো করে ভাবেন তাহলে সহজে Visualized করতে পারবেন। যেমন 4:3 Aspect Ratio মানে হলো 4 Unit Width and 3 Unit Height সাধারনত Colon এর বা পাশের নাম্বার প্রস্থ এবং ডান পাশের নাম্বার কে উচ্চতা বুঝায়।

যে কারনে Aspect Ration প্রয়োজন হয়

যেহেতু Aspect Ratio সরাসরি Framing এর সাথে সম্পর্ক যুক্ত তাই Aspect Ratio Fundamental সম্মন্ধে জানা অনেক জরুরী। কেননা আপনার ক্যমেরা আপনাকে Menually এতো পিক্সেল বাই এত পিক্সেল এভাবে Number Input দেবার Option দিবেনা। ফলে আপনাকে Frame এর Aspect Ratio দেখে Frame Size Select করতে হবে। কাজেই Aspect Ratio এর Cocnept বোঝাটা as filmmaker/photographer হিসাবে আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ন। For example আপনি হয়তো বা Landscape কোন Frame Capture করতে চাচ্ছেন এমতাবস্থায় আপনি যদি Lanscape Frame এর Aspect Ratio Select না করেন তাহলে দেখা যাবে আপনি আপনার কাঙ্খিত Frame টি ক্যপাচার করতে ব্যার্থ হইছেন। এছাড়াও Aspect Ratio এর মাধ্যমে Visaul Aspect Define হয় ফলে Artistic Aspect টি সহজেই নিজের মতো করে Present করা যায়। তাই আপনি যদি Aspect Ratio তে পান্ডিত্য অর্জন করতে পারেন তাহলে সহজেই চোখ ধাদানো ফ্রেম ক্যাপচার করতে পারবেন।

বহুল ব্যবহৃত কিছু Aspect Ratio

যে কেউ চাইলে স্বাধীনভাবে যেকোন Aspect Ratio Ratio তে কন্টেন্ট বানাতে পারে ফলে Aspect Ratio এর সংখ্যা প্রায় একাধিক। তবে নিচে কিছু বহুল ব্যবহৃত এবং জনপ্রিয়  Aspect Ratio দেয়া হলো।

4:3 Aspect Ratio

শুরুর দিকের সিমেমা গুলতে 4:3 Aspect Ratio ব্যবহার করা হতো। কেননা তখনকার সময় পেপার ফিল্মের মাধ্যমে শুট করতে হতো। Paper Film Strip গুলো 35mm ছিলো এবং এর Aspect Ratio ছিলো 4:3 এরপর ধীরে ধীরে আরো অনেক Ratio আসতে থাকে ফলে 4:3 Aspect Ratio এর ব্যবহার কমতে শুরু করে। যদিও এই Ratio হারিয়ে যায়নি এখনও ফিল্মমেকাররা ইতিহাস বা Scene কে Aesthetic ভাবে দেখানে জন্য প্রায়ই 4:3 Aspect Ratio ব্যবহার করে থাকনে।

1.85:1 Aspect Ratio

এটি বর্তমানের Cinema গুলোর জন্য Versatile একটি Aspect Ratio সব জনরার সিনেমা 1.85:1 Aspect Ratio তে Capture করতে পারায় এটি Filmmaker পছন্দের তালিকার শীর্ষেই থাকে। এই Aspect Ratio Versatile হওয়ায় ফিল্মেকাররা 1.85:1 Aspect Ratio তে Filmmake করে থাকে।

2.35.1 Aspect Ratio/Cinemascope Aspect Ratio

এটিকে Cinemascope Aspect Ratio বলা হয়। এটি ১৯৫৩ সালে 20th Century Fox নামের বিখ্যাত আমেরিকান production company আবিষ্কার করেছিলো। 2.35:1 Aspect Ratio 1.85:1 Apect Ratio এর থেকেও আরো বেশি Wide যারকারনে  সিনেমা গুলো দেখতে আরো বেশি সিনেমেটিক মনে হয়। এই Aspect Ratio এর ব্যবহার এখনকার সিনেমা গুলতে সবচেয়ে বেশি দেখা যায় কাজেই বর্তমানে মর্ডার্ন সিনেমা গুলো ফিল্মেমেকাররা 2.35:1 Aspect Ratio তে বানাচ্ছে।

16:9 Aspect Ratio

সবচেয়ে বেশি ব্যবহৃত Aspect Ratio হলো 16:9। Television Broadcast/Streaming Content গুলো বেশির ভাগই 16:9 Aspect Ratio Shoot করে সম্প্রচার করা হয়। এছাড়াও 16:9 Aspect Ratio এর Screen যেকোন Aspect Ratio এর ক্যাপচার করা কন্টেন্ট Decently Display করা যায় বিধায় এটি সবচেয়ে জনপ্রিয় Aspect Ratio

9:16 Aspect Ratio

এটি Verticle Video এর জন্য Perfect Aspect Ratio Reels/Shorts কন্টেন্ট গুলোর জন্য 9:16 হলো আদর্শ Aspect Ratio বর্তমানের Shorts বা Reels 9:16 Aspect Ratio ব্যবহার করা হয়।

1:1 Aspect Ratio

এটি হচ্ছে one of the most popular Aspect Ratio সাধারনত সোশ্যাল মিডিয়া বিজ্ঞাপনে এই Aspect Ratio এর ব্যবহার সব চেয়ে বেশি দেখা যায়। এটি Photography/Videography এর ক্ষেত্রে Suitable না হলেও প্রায় সব সোস্যাল 1:1 Aspect Ratio Support করায়, সোস্যাল মিডিয়া প্লাটফর্মে এ,  এর ব্যাপক ব্যবহার দেখা যায়।

Letterboxing and Pillarboxing

Letterboxing এবং Pillarboxing হলো Different Aspect Ratio তে Shoot করা Scene কে Different Aspect Ratio এর Screen Dsiplay করার Method

যখন Capture এবং Screen Aspect Ratio এর পার্থক্যের কারনে  Display এর উপরে এবং নিচে Black Bar চলে আসে, তখন এটিকে Letterboxing বলে।

যখন Capture এবং Screen Aspect Ratio এর পার্থক্যের কারনে  Display এর ডানে এবং বামে Black Bar চলে আসে তখন এটিকে Pillarboxing বলে।

সোশ্যাল মিডিয়ার জন্য বেস্ট Aspect Ratio

প্রতিটা সোস্যাল মিডিয়া প্লাটফর্মেরই তাদের নিজস্ব চাহিদার ভিত্তিতে নির্দিষ্ট কিছু Aspect Ratio তে ভিডিও পাবলিশ করতে দেয়। তাই আপনি যে সোস্যাল মিডিয়াকে টার্গেট করে Filming করতে চাচ্ছেন সেই সোস্যাল মিডিয়া প্লাটফর্মের Aspect Ratio অনুযায়ী Filming করাই Best তারপরও কয়েকটা জনপ্রিয় সোশ্যাল মিডিয়ার, ভিডিওর জন্য Aspect Ratio দেয়া হলো।


Platform Aspect Ratio
Facebook 1:1, 4:5, 16:9, 9:16
Instagram 1:1, 4:5, 16:9, 9:16
Youtube 16:9, 9:16
Tiktok 9:16
X 1:1, 2:1, 3:4, 5:4, 16:9
Linkedin 1:1, 16:9, 9:16
Treads 1:1, 16:9, 9:16
Snapchat 9:16

উপসংহার

তো এই ছিলো Aspect Ratio এর প্রাথমিক বিষয় বস্তু। Aspect Ratio Select করার পূর্বে কিছু জিনিস জেনে রাখা ভালো। Aspect Ratio যেহতু Visual Narrative Carry করে ফলে আপনি আপনার Story Telling, এবং কোথায় Sceening করবেন তার উপর নির্ভর করে Aspect Ratio Chose করা উচিত। যদিও পোস্ট প্রডাকশনে আমরা Aspect Ratio রিবর্তনের সুযোগ পাই তারপরও এটি সব সময়ের জন্য কার্যকর নয়। 
যাইহোক ব্লগ ভালো লাগলে এই ওয়েবসাইটের অন্যান্য ব্লগ পড়তে পারেন। কোন প্রশ্ন থাকলে তা কমেন্ট লিখতে পারেন। এখানে সাধারনত ফিল্মেকিং রিলেটেড কন্টেন্ট নিয়ে আলোচনা করা হয়। আপনার যদি ফিল্মেকিং কন্টেন্টে ইন্টারেস্ট থাকে তাহলে আমাদের গুগল নিউজে ফলো দিয়ে রাখুন 

Click Here

Post a Comment

Previous Post Next Post