50mm Prime Lens নাকি 18-55mm Kit Lens? আপনার কোন লেন্সটি কেনা উচিত?

50mm Prime Lens নাকি 18-55mm Kit Lens? আপনার কোন লেন্সটি কেনা উচিত?

 

আমরা যখন নতুন ক্যামেরা কিনি বিশেষ করে ক্যননের তখন সচরাচর দুইটা জিনিস দেখা যায়। ক্যামেরা কেনার পর অনেকে ক্যামেরার সাথে যে লেন্স থাকে অর্থাৎ 18-55mm Kit Lens নেয় আবার অনেকেই দেখা যায় Kit Lens না নিয়ে সেটির বদলে 50mm Prime Lens নেয়। আমাদের আজকের ব্লগে জানার চেষ্টা করব Canon 50mm Prime Lens  Canon 18-55mm Kit Lens এর মধ্যে পার্থক্য কি? এবং এদের মধ্যে কোন লেন্সকে কোন উদ্দেশ্যে ব্যবহার করা হয় আপনার কোন লেন্সটি কেনা উচিৎ?

50mm Prime Lens 18-55mm Kit Lens এর মধ্যে পার্থক্য:

১৮-৫৫মিমি কিট লেন্স হলো একটি মৌলক লেন্স যেটি সাধারণত ক্যামেরার সাথে আসে এবং ৫০মিমি প্রাইম লেন্স হলো একটা নির্দিষ্ট ফোকাল লেন্থের বহুমুখী লেন্স। নিচে এদের পার্থ্যক্য উল্লেখ করা হলো


50mm Prime Lens 18-55mm Kit Lens
১। প্রাইম লেন্স বিশেষ করে পোর্ট্রেট ফটোগ্রাফি বা শ্যালো ডেপথ অফ ফিল্ডের ভিডিওগ্রাফিতে ব্যবহার হয়। ১। কিট লেন্স মৌলিক লেন্স হওয়ায় টুকটাক অপেশাদার ভাবে সব ধরনের কাজই করা যায়।
২। প্রাইম লেন্সের ফোকাল লেন্থ সুনির্দিষ্ট ৫০মিমি হওয়ায় জুম ইন জুম আউট করার সুবিধা নেই। ২। কিট লেন্সের ফোকাল লেন্থ হলো ১৮-৫৫মিমি। যার কারনে জুম ইন জুম আউট করা যায়।
৩। প্রাইম লেন্স স্থায়ী ফোকাল লেন্থের লেন্স হওয়ায় বিভিন্ন সাইজের শট নেয়ার ক্ষেত্রে বার বার স্থান পরিবর্তন করতে হয়। ৩। কিট লেন্স ভ্যারিয়েবল ফোকাল লেন্থের লেন্স হওয়ায়, জায়গা পরিবর্তন না করে শুধু রিং মাউন্ট ঘুরিয়ে একাধিক সাইজের সট (সিংগেল,মিড,লং, ওয়াইড) নেয়া যায়।
৪। প্রাইম লেন্সের এপার্চার হচ্ছে F1.8-22। যার কারনে পোর্ট্রেট ফোটোগ্রাফি/ভিডিগ্রাফিতে অনেক বেশি ডেপথ/ ব্লার পাওয়া যায়। ৪। কিট লেন্সের এপার্চার হচ্ছে F3.5-22। যার কারনে ফটোগ্রাফি/ভিডিওগ্রাফিতে মোটামুটি লেভেলের ডেপথ/ব্লার পাওয়া যায়।
৫। প্রাইম লেন্স ফাস্ট এপার্চারের লেন্স হওয়ায় লো-লাইটে ভালো মানের ছবি তোলা যায়। ৫। কিট লেন্স স্লো এপার্চারের লেন্স হওয়ায় লো-লাইট ফটোগ্রাফির ক্ষেত্রে তেমন ভালো মানের রেজাল্ট আসেনা।

50mm Prime Lens কেনার কারন

আপনানি যদি নির্দিষ্ট কোন কারনে যেমন পোর্ট্রেট ফটোগ্রাফি, ফেসক্যাম ভিডিও, বি-রোল বা ব্লারি ব্যাকগ্রাউন্ড চান সেক্ষেত্রে প্রাইম লেন্স কিনতে পারেন। কারন প্রাইম লেন্স আপনাকে ভিডিওতে ব্লার দেয়ার পাশাপাশি লো-লাইটেও ভালো ছবি তুলতে সাহায্য করবে।

18-55mm Kit Lens কেনার কারন:

আপনি যদি নতুন ফটোগ্রাফার/ভিডিওগ্রাফার হয়ে থাকেন বা শুধু শখের বসে ক্যামেরা কিনে থাকেন তাহলে কিট লেন্স কিনতে পারেন। কিট লেন্স দিয়ে আপনি প্রাথমিক পর্যায়ের প্রায় সব কাজই করতে পারবেন।

উপসংহার

প্রাইম লেন্স কিট লেন্স উভয়ই বাজেটের মধ্যে সেরা লেন্স এবং এদের দামও প্রায় একই। আপনি প্রাইম লেন্স কিনবেন নাকি কিট লেন্স কিনবেন সেটি নির্ভর করছে আপনার প্রয়োজনের উপর। দুটি লেন্স আলাদা স্পেসিফিকেশন এর হওয়ায় এদের কার্যক্রমেও পার্থক্য আছে। আমাদের ব্লগটি লেখার উদ্দেশ্যে ছিলো যারা সিদ্ধান্ত নিতে পারছিলেন না, যে ক্যামেরার সাথে ৫০মিমি প্রাইম লেন্স কিনবেন নাকি ১৮-৫৫মিমি কিট লেন্স কিনবেন। তাদেরকে সিদ্ধান্ত নিতে সাহায্য করা। আশাকরি ব্লগটা সম্পুর্ন পড়লে আপনি স্বচ্ছ একটি ধারনা পাবেন যে আপনার কোন লেন্সটি কেনা উচিত। 

আমাদের ওয়েবসাইটে প্রতিনিয়ত ফিল্মেকিং রিলেটেড ব্লগ আপলোড করা হয়ে থাকে তাই আপনি যদি ফটোগ্রাফি/ভিডিওগ্রাফি তে আগ্রহী হয়ে থাকেন তাহলে এই ওয়েবসাইটের  অন্যান্য ব্লগ গুলো পড়তে পারেন। কোন মতামত বা প্রশ্ন থাকলে তা কমেন্ট করে জানাতে পারেন। আমাদের পোস্ট করা ব্লগ মিস করতে না চাইলে  আমাদেরকে গুগল নিউজে ফলো দিয়ে রাখুন।

Click Here


Post a Comment

Previous Post Next Post