রেড ডিজিটাল ক্যামেরা ব্রান্ডকে কিনে নিলো নিকন

রেড ডিজিটাল ক্যামেরা ব্রান্ডকে কিনে নিলো নিকন

 

রেড ডিজিটাল ক্যামেরা একটি মার্কিন ক্যামেরা প্রস্তুতকারি প্রতিষ্ঠান ছিলো। এটি হলিউডের একাধিক সিনেমা টিভি শো প্রোডাকশনের কাজে ব্যবহার করা হয়েছে। অপরদিকে নিকন হলো খুবই জনপ্রিয় সিনেমা ক্যামেরা প্রস্তুতকারী ব্রান্ড। সম্প্রিতি রেড ডিজিটাল ক্যামেরাকে অধিগ্রহণ করেছে নিকন। যা কিনা ক্যামেরা জগতের এখন পর্যন্ত সব চেয়ে বড় অধিগ্রহণের ঘটনা।

নিকন ক্যামেরা সংক্ষেপে

নিকন রেড উভয়ই ক্যামেরা প্রস্তুত কারি ব্রান্ড হলেও এরা কিন্তু আলাদা আলাদা ধরনের ক্যামেরা বানানোর জন্য বিখ্যাত। যেমন নিকন হচ্ছে শতবর্ষের পুরনো কম্পানি। তারা ২৫ জুলাই ১৯১৭ সালে জাপানের টোকিও শহরে যাত্রা শুরু করে।  তারা ফটোগ্রাফির জন্য ক্যামেরা বানিয়ে বিশ্বজুড়ে খ্যাতি পেয়েছে। নিকন ডিএসএলআর, মিররলেস / ভিডিওগ্রাফির ক্যামেরা বানালেও এরা মূলত ফটোগ্রাফির জন্য ক্যমেরা বানানোয় বিশেষত্ব।

রেড ডিজিটাল ক্যামেরা সংক্ষেপে

রেড ক্যমেরা ২০০৫ সালে যাত্রা শুরু করে খুবই অল্প দিনের মধ্যে ক্যামেরার বাজারে জনপ্রিয়তা লাভ করে। এরা সিনেমা ক্যমেরা বানায় কাজেই নিকনের মতো ফটোগ্রাফি ক্যামেরা বানানোয় বিশেষত্ব না থাকলেও সিনেমা ক্যমেরা বানিয়ে তারা প্রচুর খ্যাতি অর্জন করেছে। উল্লেখ্য হলিউড, বলিউডের জনপ্রিয় কিছু মুভি টিভি শো যেমন টাইগার , ক্যাপ্টেন মার্ভেল, গার্ডিয়ান অফ দ্যা গ্যালাক্সি ভলিউম , স্কুইড গেম, পিকি ব্লাইন্ডারস, প্ল্যানেট আর্থ২, দ্য কুইনস গ্যামবিট ইত্যাদি রেড ক্যামেরা দিয়ে শুট করা হয়েছে। এছাড়াও এখন MKBHD থেকে শুরু করে বাংলাদেশের পিসি বিল্ডার বাংলাদেশ এর মতো কন্টেন্ট ক্রিয়েটরাও হাই কোয়ালিটি ভিডিওগ্রাফির জন্য রেড ক্যমেরা ব্যবহার করছে।

যেভাবে অধিগ্রহণ এর ঘটনা ঘটল

নিকন রেডকে অধিগ্রহণ নিয়ে মজার একটি ঘটনা আছে। রেড নিকনের বিরুদ্ধে তাদের যেড৯ ক্যমেরায় ফার্মওয়্যার আপডেটে রেড এর প্যাটার্ন লঙ্গনের অভিযোগ এনে মামলা করে। যদিও এরপরে নিকন রেডের প্যাটার্নেত বিরুদ্ধে বৈধতা দাবি করে চ্যালেঞ্জ করলে পরে নিকন মামলাটি জিতে যায়। এখন এই মামলাটি লড়তে গিয়ে আশ্চর্যজনক ভাবে নিকন এবং রেডের উচ্চপদস্থ কর্মকর্তাদের মধ্যে ভালো একটা সম্পর্ক তৈরী হয় এবং তারা উভয়ই উপলব্ধি করে নিকন এবং রেড কে যদি একত্রিত করতে পারা যায় তাহলে কনসিউমার পর্যায়ের ক্যামেরা বাজারে ভালো মানের ক্যমেরা আনা সম্ভব। অতঃপর আশ্চর্যজনক ভাবে এই অধিগ্রহণের ঘটনাটি ঘটে। তাই বর্তমানে রেড ডিজিটাল ক্যামেরা নিকনের  একটি সাবসিডিয়ারি ব্রান্ড।

উপসংহার

আমরা যদি অন্যান্য ক্যামেরা ব্রান্ডের দিকে লক্ষ্য করি তাহলে দেখা যাবে ক্যানন, ফুজি ফিল্ম, বিশেষ করে সনি, তারা ডিএসএলআর ক্যামেরার পাশাপাশি কনসিউমার সিনেমা ক্যামেরার বাজারেও ভালো করছে। নিকন এর যেহেতু সিনেমা ক্যামেরা ছিলোনা অপরদিক রেড ডিজিটালেরও ডিএসএলআর বা মিররলেস ক্যামেরা ছিলোনা তাই বলা যায় তারা এখন কনসিউমার পর্যায়ের সিনেমা লাইনের কনসিউমার পর্যায়ের বাজার ধরতে চাইবে।

নিকন এর ব্লগ পোস্টে জানানো হয় যে দুই পক্ষের সম্মিলিত ইচ্ছায় দুই কোম্পানির স্ট্রেন্থ যেমন নিকনের প্রডাক্ট ডেভেলপমেন্ট, ইমেজ প্রসেসিং সব অপটিক্যাল টেকনোলজি এবং রেডের সিনেমা ক্যামেরা, ইউনিক ইমেজ কম্প্রেশন টেকনোলজি এবং কালার সাইন্স একত্রিত করে মার্কেটে স্বতন্ত্র প্রফেশনাল মানের ডিজিটাল ক্যামেরা আনা হবে। 

Click Here


Post a Comment

Previous Post Next Post