Canon EOS R100 Camera এর আদ্যোপান্ত

Canon EOS R100 Camera এর আদ্যোপান্ত

 

canon eos r100 camera's body
©Canon India

Canon EOS R-100 হলো Canon এর একটি লো-রেন্জ ক্যামেরা, এবং এটি একটি  APS-C সেন্সরের 24 Mega Pixel এর মিররলেস ক্যামেরা। এই একি সেন্সরের ব্যবহার আমরা Canon M50, Canon R50 এবং Canon R10 - দেখতে পাই। এটি ২০২৩ সালের মে মাসের ২৪ তারিখে বাজারে আসে। এটি মূলতো নতুনদের এবং স্মার্ট ফোন ব্যবহারকারীদের টার্গেট করে বানানো একটি ক্যামেরা।

Canon EOS R100 - এর বাহ্যিক সকল তথ্য:

Canon EOS R100 যথেষ্ট লাইট-ওয়েট এবং কম্পেক্ট সাইজের একটি ক্যামেরা। এর ওজন প্রায় ৩৫৫ গ্রাম ছোট আকারের ক্যামেরা হওয়ায় খুব ভালোভাবেই গ্রিপ করা যায় ( তবে যদি আপনার হাত একটু বড় হয় তাহলে হয়তো আপনার কাছে ক্যামেরাটি একটু ছোট মনে হতে পারে) এটি পুরোপুরি প্লাস্টিক বডির একটি ক্যামেরা, এবং এর গ্রিপটি যথেষ্টো সন্তুষ্ট জনক এবং কিছুটা ডিএসএলার এর মতো ডিজাইন করা। ক্যামেরাটির বাম দিকে রয়েছে একটি 3.5 mm মাইক্রো জ্যাক, ডান দিকে  রয়েছে একটি USB-C পোর্ট এবং একটি মাইক্রো HDMI পোর্ট। ক্যামেরার নিচের দিকে রয়েছে ব্যাটারি চ্যাম্বার এবং HD-Card স্লট। ক্যামেরার উপরের দিকে একদম মাঝামাঝি অবস্থান করছে 2.36 M. ডট রেজুলেশনের EVF, এবং এর নিচের দিকে রয়েছে একটি এডজাস্ট-মেন্ট বাটন। EVF এর উপরের দিকে রয়েছে একটি ম্যানুয়াল ফ্লাশ, অর্থাৎ ম্যানুয়েলি ফ্লাশটি ওপেন করে এবং আলাদা-ভাবে অন করার পর ব্যবহার করতে হবে। উপরের দিকে আরো রয়েছে একটি মোড ডায়াল, এপাচার এবং সাটার স্পিড কন্ট্রোলের জন্য একটি ডায়াল, অন-অফ বাটন এবং ভিডিও রেকর্ডের জন্য রেকর্ড বাটন। স্ক্রিন হিসেবে ক্যামেরাটিতে দেয়া রয়েছে প্রায় 22.3×14.9 mm. এর  একটি ফিক্সড  LCD প্যানেল এবং এটি কোনো প্রকার টাচস্ক্রীন নাহ। তবে Canon এর App এর মাধ্যমে ফোনের সাথে কানেক্ট করে, স্মার্টফোনটি ২য় স্ক্রিন হিসাবে ব্যবহার করা যেতে পারে। স্ক্রিনের এক পাশে রয়েছে একটি ইনফো-বাটন, স্ক্রল বাটন, প্লে বাটন এবং মেনু বাটন।

বাক্সের ভিতর যেসব জিনিস থাকবে:

* ক্যামেরার বডি।

* ইউজার ম্যানুয়াল।

* একটি ব্যাটারি।

* একটি স্ট্রেইপ।

* একটি চার্জার।

* একটি চার্জিং ক্যাবল।

Specification

AF Modes

One-Shot AF, Servo AF / Movie Servo AF

AF Point Selection

Face+Tracking AF, Spot AF, 1-point AF, Zone AF

AF System Points

Up to 143 AF frame zones

Built-in Flash

Available

Continuous Shooting Speed (Shots Per Sec) (Up To)

Electronic 1st curtain:
 One-Shot AF: 6.5
 Servo AF: 3.5

Effective ISO

Stills: 100–12,800 (H:25,600)
 Movie (Full HD): 100–12,800(H:25,600)
 Movie (4K):100–6,400

Effective Pixels (Megapixels)

24.1

Image Resolution

"6000×4000 (JPEG L/RAW/C-RAW), 3984×2656 (JPEG M), 2976×1984 (JPEG S1), 2400×1600 (JPEG S2) "

LCD Monitor (Size) (Inch)

3.0

LCD Monitor Resolutions (dots)

1.04 million

Manual Focus

Yes

Memory Card Type

Single Card Slot (SD, SDHC*, SDXC*)
 *UHS-I cards compatible

Memory Card Type

Single Card Slot (SD, SDHC*, SDXC*)
 *UHS-I cards compatible

Movie Format

MP4

Optical Image Stabilizer

No

Optical Zoom

2.5x

Optional Power

AC Power (AC Adapter AC-E6N and DC Coupler DR-E18)

Processor Type

DIGIC 8

Sensor Size

APS-C CMOS

Shutter Speed Range (Sec.)

Stills:
 Electronic 1st-curtain: 30 - 1/4000
 Electronic shutter: 30 - 1/4000

 Movie recording:
 Auto exposure: 1/25* - 1/4000
 Manual exposure: 1/8* - 1/4000
 *Varies by shooting mode and frame rate

Standard Power Supply

LP-E17

Still Image Format

JPEG, RAW, C-RAW

Viewfinder Coverage (Approx.)

100%

Price 

55,000 ৳


Canon EOS R100 ফটোগ্রাফির জন্য কেমন?

Canon EOS R100 মূলতো  নতুনদের টার্গেট করে বানানো একটি ক্যামেরা। অত্যাধুনিক ক্যামেরার মতোই এর মধ্যে রয়েছে Human Face Detection এবং Human Eye Detection, যার পারফরম্যান্স যথেষ্ট ভালো, এবং এতে থাকা 24 mega Pixel এর APS-C সেন্সরের সুবিধার্থে সন্তুষ্ট জনক ফটো তোলা সম্ভব।  তাছাড়াও এর মধ্যে রয়েছে Dual Pixel Auto Focus ফটোতে ন্যাচারাল কালার ধরে রাখে বিধায়  দেখতে আরো বেশি অর্গানিক লাগে। তবে এতে থাকছেনা কোনো Animal Detection বা Animal Eye Detection Object Detection থাকলেও এর পারফরম্যান্স যথেষ্ট সন্তুষ্টি জনক নয়। স্থির বস্তুর ক্ষেত্রে ভালো ফটো লক্ষ্য করা গেলেও, চলন্ত বস্তুর ক্ষেত্রে ফটোর কোয়ালিটি কিছুটা নষ্ট হয়। তাই এটাকে কোনো ভাবেই একটি স্পোর্টস ক্যামেরা বলা যায় না, কিংবা Wild life ফটোগ্রাফির জন্যও এটি খুব ভালো কোনো চয়েস না। তবে নিত্য দিনের ব্যবহারের জন্য এবং একটি ফ্যামিলি ক্যামেরা হিসেবে যথেষ্ট সন্তুষ্ট জনক একটি ডিভাইস।

Canon EOS R100 ভিডিওগ্রাফির জন্য কেমন?

Canon EOS R100 ক্যামেরাটি দিয়ে Full HD তে সর্বোচ্চ 60 FPS, 720p তে সর্বোচ্চ 120 FPS এবং 4K-তে 24 FPS এ ভিডিও ধারণ করা যায়। ভিডিওর ক্ষেত্রে অটোফোকাস অনেকটাই খারাপ বিশেষ করে 4K তে! আবার 4K-তে ভিডিও রেকর্ড করার ক্ষেত্রে স্টেবিলাইজেশনের ঘাটতি লক্ষণীয়। এই ক্যামেরা দিয়ে একটানা ৩০ মিনিটের ভিডিও ধারন করা সম্ভব।  অর্থাৎ ভিডিও গ্রাফির ক্ষেত্রে ক্যামেরাটি আপনাকে অনেকটাই হতাশ করবে! ভিডিও গ্রাফির জন্য এই ক্যামেরাটি কোনো ভাবেই সাজেস্ট করা যায় না।

Canon EOS R100 ক্যামেরাটির ব্যাটারি পারফর্মেন্স কেমন?

Canon EOS R100 ক্যামেরাটিতে ব্যবহার করা হয়েছে Canon এর LP-E17 ব্যাটারি। যা একবার ফুল চার্জ করার পর প্রায় ৪০০ ফটো তোলা সম্ভব, এবং ভিডিওগ্রাফির ক্ষেত্রে 4K- তে ৯০-১০০ মিনিট এবং 1080p-তে ১৩০-১৬০ মিনিট ভিডিও ধারণ করা সম্ভব।

Canon EOS R100  এর কিছু খারাপ দিক:

  • Canon EOS R-100 একটি লো-রেন্জ ক্যামেরা হওয়ার সুবাদে এর অনেক গুলো দিকেই কম্প্রোমাইজ করা হয়েছে।  এর প্রধান সমস্যা গুলোর মধ্যে উল্লেখ্য যোগ্য কিছু হলো:
  • এর মধ্যে একটি ফিক্সড ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। বর্তমান যুগের সাথে যেটি আসলেই বেমানান।
  • এর মধ্যে এপার্চার এবং শাটার স্পিড কন্ট্রোল করার জন্য মাত্র একটি ডায়াল দেওয়া হয়েছে।  এখানে আলাদা ২ টি ডায়াল বা কন্ট্রোল করার জন্য আলাদা ২টি ব্যবস্থা করা হলে আরো বেশি সহজ হতো।
  • 4K-তে একটানা ভিডিও করার ক্ষেত্রে হিট ইস্যু লক্ষ্য করা যায়।
  • ভিডিও রেকর্ড করার ক্ষেত্রে Stabilizer On করা থাকলে  ভিডিও Crop হয়ে যায়, এবং স্টেবিলাইজেশন ইনহেন্স মোডে নিয়ে গেলে আরো কিছুটা Crop হয়ে যায়। তবে 4K তে তুলানা মূলক ভাবে একটু বেশি Crop হয়ে যায়, যা মোটেও গ্রহণ যোগ্য না।
  • ক্যামেরাটিতে সরাসরি টাইপ-সি বা অন্য কোনো ক্যাবলের মধ্যমে ব্যাটারি চার্জ করার কোনো সুবিধা থাকছে না। ব্যাটারি চার্জ করার জন্য আপনাকে ব্যাটারি খুলে পরে চার্জ দিতে হবে। বাজেট কম হলেও ক্যামেরাটিতে সরাসরি ক্যাবল এর মাধ্যমে ব্যাটারি চার্জ করার ব্যবস্থা দেওয়া যেতো বলে মনে করি।
  •  ক্যামেরাটিতে ব্যবহার করা হয়েছে DIGIC 8 প্রসেসর,  যার পারফরম্যান্স মোটামুটি সন্তুষ্ট জনক হলেও এই বাজেটে এর থেকে ভালো প্রসেসর দেওয়া সম্ভব।
  • ক্যামেরাটিতে দেওয়া APS-C সেন্সরের আকারের জন্য এতে ক্যাবল মাত্র Canon এর নির্দিষ্ট  ৩ টি জুম লেন্স ব্যবহার সম্ভব।  অর্থাৎ সহজে কেনার মতো কম বাজেটের কোনো 3rd Party লেন্স ব্যবহারের সুযোগ থাকছে না।

উপসংহার:

Canon EOS R100 একটি ফটোগ্রাফি কেন্দ্রিক ক্যামেরা, যা নতুনদের জন্য একটি দারুণ ক্যামেরা। কেননা এর ফাংশন গুলো সহজেই বোঝা যায়। অনেকটাই ইউজার-ফ্রেন্ডলী মেনুয়াল। নিত্য দিনের ফটো বা পারিবারিক ফটোগ্রাফিতে যথেষ্ট ভালো ফলাফল পাবেন। তবে Sport's ফটোগ্রাফি এবং Wildlife ফটোগ্রাফিতে খুব ভালো ফলাফল আশা না করাই ভালো। অন্য দিকে ভিডিও গ্রাফির জন্য ক্যামেরাটি কোনো ভাবেই ভালো বলা চলেনা। কেননা ভিডিও করার ক্ষেত্রে ক্যামেরাটির অনেক অসুবিধা চোখে পরে, এবং এর ফলাফল অনেকটাই ভালো মানের মোবাইলে ধারণ করা ভিডিওর মতো। অর্থাৎ এটি কোনো ভাবেই ভিডিও গ্রাফির জন্য ভালো চয়েস না। আমাদের উদ্দেশ্য ছিলো ক্যান আর ৬০০ ডি ক্যামেরা সম্মন্ধে যথা সম্বব স্বচ্ছ তথ্য উপাত্ত উপস্থাপন করা। দিন শেষে আপনি ক্যামেরাটি কিনবেন কি কিনবেন না, সেটি একান্তই আপনার ব্যাক্তিগত ইচ্ছা।

Post a Comment

Previous Post Next Post