টেলিগ্রামের স্রষ্টা দুরভের উত্থান ও পতন!

টেলিগ্রামের স্রষ্টা দুরভের উত্থান ও পতন!

 

Telegram founder pavel durov

আপনি কি জানেন জনপ্রিয় ম্যাসেজিং অ্যাপ "টেলিগ্রামের" পিছনে কে আছেন? জ্বি আমরা আজ রাশিয়ার মার্কজাকারবার্গ ক্ষ্যতো "পাভেল দুরভ" এর বিষয়েই জানবো, জানবো তার নাটকিয় যাত্রা এবং তার গ্রেফতার হওয়ার পিছনের প্রধান কারণ।

পাভেল দুরভের অতীত:

পাভেল দুরভ ১৯৮৪ সালের ১০ অক্টোবর রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের লেনিনগ্রাদে জন্মগ্রহণ করেন। বুদ্ধিজীবীদের পরিবারে বেড়ে ওঠা। তার বাবা ভাষাতত্ত্বের অধ্যাপক ছিলেন এবং তাঁর মা একজন ডাক্তার ছিলেন। দুরভ অল্প বয়স থেকেই জ্ঞান এবং সৃজনশীলতার জগতের সংস্পর্শে এসেছিলো। প্রযুক্তির প্রতি তার আগ্রহের কমতি ছিলো না। 
দুরভ  সেন্ট পিটার্সবার্গ স্টেট বিশ্ববিদ্যালয়ে  ভাষাতত্ত্ব নিয়ে লেখাপড়া করতো। তবে তার আগ্রহ দ্রুত প্রযুক্তি এবং উদ্যোক্তাদের দিকে চলে যায়। বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় তিনি ভিকোনটাকটে (ভিকে) নামে একটি সামাজিক নেটওয়ার্কিং সাইট তৈরি করেন। যা রাশিয়ায় ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠে। এই প্রাথমিক উদ্যোগটি টেলিগ্রামের সাথে তার ভবিষ্যতের সাফল্যের ভিত্তি স্থাপন করেছিল।
 

টেলিগ্রামের জন্ম: 

দুরভ যখন তার প্রথম সামাজিক নেটওয়ার্কিং সাইট ভিকোনটাকটে (ভিকে)  প্রথম বারের জন্য সকলের সামনে নিয়ে আসেন তখন তাকে অসংখ্য চ্যালেঞ্জের সম্মুখীন হতে হলো। মূলত ব্যবহারকারীর গোপনীয়তার বিষয়ে তার দৃঢ় অবস্থানের জন্য তিনি ব্যাপক পরিচিতি লাভ করেন, যা প্রায়শই তাকে রাশিয়ান সরকারের সাথে মতবিরোধে ফেলেছিল। ভিকে-তে তার শেয়ার বিক্রি করার পরে, তিনি এমন একটি প্ল্যাটফর্ম তৈরি করার সিদ্ধান্ত নিয়েছিলেন যা ব্যবহারকারীর গোপনীয়তা এবং মত প্রকাশের স্বাধীনতাকে অগ্রাধিকার দেবে। এখানেই টেলিগ্রামের জন্ম হয়েছিল।

টেলিগ্রাম তৈরির পেছনের ভাবনা:

২০১৩ সালে, দুরভ এবং তার ভাই নিকোলাই টেলিগ্রাম চালু করেছিলেন। যার লক্ষ্য ছিল একটি মেসেজিং অ্যাপ তৈরি করা যা নিরাপদ, দ্রুত এবং  এমন একটি প্ল্যাটফর্ম সরবরাহ করা যেখানে ব্যবহারকারীরা নজরদারি বা ডেটা লঙ্ঘনের ভয় ছাড়াই যোগাযোগ করতে পারবে। মূলত তার এই চিন্তার ফলেই ধীরে ধীরে তাকে বিভিন্ন দেশের রাজনৈতিক চাপের সম্মুখীন হতে হয়েছে। এমনকি এই রাজনৈতিক প্রভাবের ফলে তাকে নিজের দেশ ত্যাগ করতে হয়। বর্তমানে টেলিগ্রামের সদর দপ্তর, সংযুক্ত আরব আমিরাতে অবস্থিত।

দুরভের গ্রেফতার এবং তার পিছনের দৃশ্য:

২৪ আগস্ট ২০২৪ এ ফ্রান্সে দুরভকে আটক করা হয়। তাকে গ্রেফতারের পিছনের মূল কারণটি হলো টেলিগ্রাম! বিশ্বের প্রায় সকল ম্যাসেজিং অ্যাপই তাদের ব্যবহারকারীদের তথ্য নজরদারি করে এবং নিয়ম অনুসারে দেশের সরকারের সাথে তা সেয়ার করে। তবে দুরভ তার বিপরীত। তার মতে,  তার তৈরি করা টেলিগ্রাম কোনো সরকারের পন্য নয়। তিনি এ বিষয়ে আরো বলেন,  তিনি টেলিগ্রামকে ব্যবহারকারীদের জন্য নিরাপদ এবং বিশ্বস্ত হিসেবে গড়ে তুলেছেন, এবং তিনি এটি করতে পেরে আনন্দিত। তার তৈরি টেলিগ্রামের এরূপ নজরদারি হীনতা এবং তথ্য সেয়ার না করার জন্য তাকে এর আগেও বেস কয়েকবার সরকারের ক্ষোভের মুখে পড়তে হয়েছে। তার নিজের দেশ তথা রাশিয়াতে দীর্ঘদিন টেলিগ্রাম ব্যান ছিলো। এমনকি ২০২৩ সালে রাসিয়ান পুলিশ তাকে আটক করেছিলো। তবে সে যাত্রায় তার উপর কোনো অভিযোগ আনা হয়নি। ফলে তাকে দ্রুতই মুক্ত করে দেওয়া হয়।
ফ্রান্স সরকারের মতে, অ্যাপ সংক্রান্ত একটি অপরাধের পরওয়ানার ভিত্তিতে তাকে গ্রেফতার করা হয়েছে। তবে সংবাদ মাধ্যম গুলোর মতে টেলিগ্রাম তার ব্যবহারকারীদের উপর নজরদারি না করা এবং সরকারের সাথে তথ্য সেয়ার না করায় বিভিন্ন রকম অপরাধীরা এই মাধ্যমটি ব্যবহার করে বিভিন্নরকম অপকর্ম সংগঠিত করছে এবং তথ্য যাচাই এবং সরকারের নিয়ম অনুসারে তা সেয়ার না করার অপরাধেই তাকে গ্রেফতার করা হয়েছে। 

দুরভের গ্রেফতারের পর টেলিগ্রাম:

দুরভের গ্রেপ্তার টেলিগ্রামের ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ তৈরি করেছে। অ্যাপটির প্রতিষ্ঠাতা ও চালিকাশক্তি হিসেবে তার অনুপস্থিতি এর উন্নয়ন ও দিকনির্দেশনায় উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে। টেলিগ্রামে ডেভেলপার এবং প্রকৌশলীদের একটি শক্তিশালী দল থাকলেও দুরভের দূরদর্শিতা এবং নেতৃত্ব নিঃসন্দেহে অমূল্য।
এই গ্রেপ্তার পর বিধিনিষেধযুক্ত পরিবেশে কাজ করার ক্ষেত্রে প্রযুক্তি সংস্থাগুলি যে চ্যালেঞ্জগুলির মুখোমুখি হচ্ছে তা নিয়ে নতুন করে উদ্বেগের জন্ম দিয়েছে । বিশ্বজুড়ে সরকারগুলো যখন ইন্টারনেটের ওপর তাদের নিয়ন্ত্রণ জোরদার করছে। তখন দুরভের মতো প্রযুক্তি উদ্যোক্তারা এর ফাঁদে পড়তে পারেন।

FAQs

১. পাভেল দুরভ কে?

পাভেল দুরভ একজন রুশ প্রযুক্তি উদ্যোক্তা, যিনি টেলিগ্রামের প্রতিষ্ঠাতা এবং বর্তমান CEO।

২. পাভেল দুরভকে কেন গ্রেফতার করা হয়েছে?

টেলিগ্রামের ফরাসি আইনের সাথে সম্মতি না দেওয়ার অভিযোগের ভিত্তিতে ২৪ আগস্ট ২০২৪ এ ফ্রান্সে দুরভকে গ্রেফতার করা হয়েছে।

৩. দুরভের গ্রেফতার টেলিগ্রামকে কীভাবে প্রভাবিত করবে?

দুরভের অনুপস্থিতি সম্ভবত টেলিগ্রামের উন্নয়ন এবং দিকনির্দেশনাকে প্রভাবিত করবে। অ্যাপটির একটি শক্তিশালী দল থাকলেও তার নেতৃত্ব এবং দূরদর্শিতা নিঃসন্দেহে মূল্যবান।

৪. টেলিগ্রাম কি ব্যবহারকারীর গোপনীয়তাকে অগ্রাধিকার দেওয়া চালিয়ে যাবে?

গোপনীয়তার প্রতি দুরভের প্রতিশ্রুতি এবং সরকারের সাথে তার অতীত সংঘর্ষের কারণে, এটি সম্ভব যে টেলিগ্রাম তার অনুপস্থিতিতেও ব্যবহারকারীর গোপনীয়তাকে অগ্রাধিকার দেওয়া চালিয়ে যাবে।

Post a Comment

Previous Post Next Post