Sony FX30 সাধ্যের মধ্যে সিনেমা ক্যামেরা

Sony FX30 সাধ্যের মধ্যে সিনেমা ক্যামেরা

 


ব্লগ টাইটেল দেখেই বুঝতে পারছেন এটি একটি সিনেমা ক্যামেরা। Sony FX30 এই ক্যামেরাটির মূল বিষয়গুলো এবং আনুষঙ্গিক বিষয় সম্পর্কে কিছুটা জানানোর দেওয়ার চেষ্টা করব। Sony FX30 ক্যামেরাটি 29শে সেপ্টেম্বর ২০২২ সালে লঞ্চ হয়। এই ক্যামেরাটি এন্ট্রি লেভেল এর সিনেমা ক্যামেরা বলতে পারেন। আপনি যদি সিনেমা ও ভিডিওগ্রাফি বা শর্ট ফিল্ম নাটকের সম্পর্কে বা এই বিষয় নিয়ে খুবি সিরিয়াস বা ভিডিওগ্রাফি যদি আপনার মূল লক্ষ্য হয়ে থাকে। তাহলে Sony এর এই ক্যামেরাটি  নিতে পারেন। Sony Fx30 একটি আপডেট মডেল ক্যামেরা। আপনি যেহেতু সিনেমা বা ভিডিওগ্রাফি বিষয়ে  সিরিয়াস এটি কেনার আগে এটির মোটামুটি দাম সম্পর্কে আপনাকে আইডিয়া দিয়ে দিই এটির দাম ২ লক্ষ টাকা প্লাস মাইনাস হতে পারে।

আপনি যদি এই বাজেটের ক্যামেরাটি কেনেন তাহলে আশা করি ইতিমধ্যে ক্যামেরার  ফিচার সম্পর্কে অবগত আছেন। আমি চেষ্টা করব Sony Fx30 ক্যামেরা  এর উল্লেখযোগ্য ফিচার সম্পর্কে জানানোর।


Sony FX30 এর উল্লেখযোগ্য ফিচার্স

সিনেমা লাইনের এই ক্যামেরা দিয়ে আপনি 60/120 FPS (Frame Per Second) এ 4k 10 Bit 4.2.2 তে ভিডিও শুট করতে পারবেন। 60/120 FPS এ এই ক্যামেরা দিয়ে ভিডিও শুট করলে ভিডিও ক্রপ হবে না কিন্ত  Sony এর অন্যান্য মডেল যেমন Sony a7 Mark 4/3 এই ক্যামেরাগুলো দিয়ে  60/120 FPS এ শুট করলে ভিডিও ক্রপ হয়ে যায়।

আপনি  এই ক্যামেরা দিয়ে ফুল এইচডি বা স্লোমোশন ভিডিও করতে চান তাহলে 240 FPS এ সাউন্ড সহ ভিডিও করতে পারবেন।


Active Mode Stabilizations

সেন্সর থাকায় গিম্বেল না থাকলেও হ্যান্ডহেল্ড ভিডিও করলে ভিডিও শেকিং বা কাপাকাপি হবে না। যে কোন দ্রুতগামী ফুটেজ নেয়ার সময় ক্যামেরা হাতে নিয়ে ভিডিও করলেও এটির Active Mode Stabilizations থাকায় ভিডিও শেকিং হবে না।

Dynamic Range

হাই ডায়নামিক রেঞ্জ থাকার কারণে লো লাইট বা হাইলাইটে অর্থাৎ অতিরিক্ত রৌদ্রের মধ্যে ভিডিও রেকর্ড করতে পারবেন। প্রচুর রোদের সময় ভিডিও করলেও পরবর্তীতে ভিডিওতে নয়েজ আসবেনা বা ঝলসে যাবে না বা এডিটের পর ভালো মানের ফুটেজ পাবেন। Dual Base ISO থাকায় লো লাইটেও শুট করতে পারবেন নয়েজ আসবে না। 


Auto Focus System

অটো ফোকাস নিয়ে কোন টেনশন করার কারন নেই। এটিতে হাই কোয়ালিটি অটো ফোকাস সিস্টেম রয়েছে। যে কোন দ্রুতগামী বস্তুকে শুট করার সময় এটি ফোকাস ধরে রাখতে সক্ষম।


আনুষঙ্গিক ক্যামেরার বডি ফিচার্স

অডিও রেকর্ড হিসেবে এটিতে ডুয়েল মাইক্রোফোন ইউজ করতে পারবেন। সচরাচর নাটক সিনেমায় যে ধরনের মাইক্রোফোন ইউজ করা হয় সেগুলোর প্রায় সবগুলি ব্যবহার করতে ব্যবহার করতে পারবেন। ক্যামেরার বাটনে  একটি লাল ইন্ডিকেটর রয়েছে স্ক্রিন না দেখে লাল ইন্ডিকেটর  দেখে আপনি বুঝতে পারবেন ভিডিও রেকর্ড হচ্ছে কিনা। এটিতে এডাপটিভ একটি কুলিং ফ্যান রয়েছে যা শুটিংয়ের সময় ক্যামেরা  ঠান্ডা রাখতে সহায়তা করবে। 


এছাড়া এটিতে ক্রপ বডির লেন্স এবং ফুল ফ্রেম বডির লেন্স ব্যবহার করতে পারবেন। তাই লেন্স নিয়ে চিন্তার কারণ নেই। এটির ব্যাটারি ব্যাকআপ হিসেবে বলতে পারি টানা ২ ঘন্টা প্লাস শুটিং করতে পারবেন। 


সবকিছু মিলিয়ে বলতে পারি সিনেমা লাইনের এই ক্যামেরাটি আপনার কাজের ক্ষেত্রে সেরা পারফরম্যান্স দিবে। আশা করি ২ লক্ষ ২০/৩০ হাজার দামের প্রফেশনাল ক্যামেরা দিয়ে আপনার কাজকে আরো প্রফেশনাল ভাবে দর্শকদের সামনে উপস্থাপন করতে পারবেন।

Sony FX30 Price In Bangladesh

Sony FX30 ক্যামেরাটির দাম বাংলাদেশে প্রায় ২ লক্ষ টাকা। একটু কম বেশিও হতে পারে।

Sony FX30 Release Date

Sony FX30 ক্যামেরাটি 29শে সেপ্টেম্বর ২০২২ সালে লঞ্চ করা হয়।

Best Lens For Sony FX30

এটিতে ক্রপ বডির লেন্স এবং ফুল ফ্রেম বডির লেন্স ব্যবহার করতে পারবেন। আপনি চাইলে আপনার কজের ধরন অনুযাই লেন্স নির্বাচন করতে পারেন।

Post a Comment

Previous Post Next Post